fbpx

বরিশাল জেলার এতিহ্যবাহী ও সমৃদ্ধ একটি উপজেলার নাম গৌরনদী। বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে এ উপজেলার রাজনৈতিক ও সামাজিক গৌরবময় ইতিহাস রয়েছে। শুধু দেশে নয় বিদেশেও সমান কৃতিত্বের সাথে গৌরনদী উপজেলার মানুষ বরাবরের মত বিশেষ অবদান রেখে যাচ্ছে। জীবন জীবিকার প্রয়োজনে দেশে এবং বিশ্বের সর্বত্র এ অঞ্চলের মানুষ ছড়িয়ে ছিটিয়ে আছে। কিন্তু যে যেখানেই অবস্থান করুকনা না কেন নিজ এলাকার প্রতি টান এ অঞ্চলের মানুষের মাঝে বিশেষভাবে পরিলক্ষিত হয়। ফলে বৃহত্তর এ জনগোষ্ঠীর তথা গৌরনদী উপজেলার মানুষকে স্থানীয় ও কমিউনিটির খবরা-খবর তাৎক্ষণিকভাবে প্রদান করার লক্ষ্য নিয়ে ২০১৭ সালে অনলাইন পত্রিকা গৌরনদী ডট নিউজ যাত্রা শুরু হয়।

২০১৭ সালের শুরু থেকে পত্রিকাটি নিউজ প্রকাশনা শুরু করে। সংবাদ প্রকাশনা শুরু করার খুব অল্প সময়ের মধ্যে ‘গৌরনদী ডট নিউজ’ গৌরনদী উপজেলাসহ মানুষের কাছে বিশেষভাবে প্রবাসীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। উল্লেখ্য গৌরনদী উপজেলার গৌরনদী ডট নিউজ অঞ্চলভিত্তিক অনলাইন পত্রিকা ২৪ ঘন্টা সংবাদ প্রদান করছে। অনলাইনে সংবাদ প্রকাশের পাশাপাশি বর্তমানে গৌরনদী ডট নিউজে স্থানীয় দৈনিক/সাপ্তাহিক/মাসিক পত্রিকাগুলোকে ফ্রি! নিউজ সার্ভিস প্রদান করছে।

গৌরনদী ডট নিউজ এর লক্ষ্য ও উদ্দেশ্য :

  • গৌরনদী উপজেলা তথা বরিশালের স্থানীয় খবর এবং দেশ বিদেশের তাৎক্ষনিকভাবে অনলাইনে প্রকাশ করা। এক্ষেত্রে পত্রিকাটির সম্পাদকীয় নীতি হচেছ বেশি বেশি ইতিবাচক সংবাদ প্রকাশ করা, যে সংবাদ মানুষের মাঝে অনুপ্রেরণা যোগায়।
  • নিউজ সার্ভিস প্রদানের মধ্যদিয়ে তাদের প্রকাশনায় সহায়তা করা এবং স্থানীয় ও জাতীয় বিভিন্ন ইস্যু যেমন শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, তথ্য প্রযুক্তি, মানবাধিকার, প্রাকৃতিক দূর্যোগ ইত্যাদি বিষয়ে সমন্বিত লেখা প্রকাশ ও বিভিন্ন কার্যক্রমের মধ্যদিয়ে স্থানীয় জনসাধারণকে সচেতন করে তোলা। যাতে করে জনসাধারণ গণ মাধ্যমের সত্যিকারের সুফল ভোগ করতে পারেন।
  • দেশে এবং বিদেশে গৌরনদী উপজেলার মানুষে মানুষে, কোথাও কোথাও সংগঠনের সাথে সংগঠনের, ব্যবসা প্রতিষ্ঠানের সাথে ব্যাবসা প্রতিষ্ঠানের সেতু বন্ধন তৈরী করা যাতে করে আঞ্চলিক উন্নয়ন সহজ থেকে সহজতর হয়।

সবমিলিয়ে দেশে বিদেশে বৃহত্তর গৌরনদী উপজেলার মানুষের তাৎক্ষনিক তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করাসহ গৌরনদী ডট নিউজের কমন ফ্লাটফর্মে বৃহত্তর বরিশালের গৌরনদীর কমিউনিনিটিকে শক্তিশালী করাগৌরনদী ডট নিউজের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। যার মধ্য দিয়ে দেশে বিদেশে গৌরনদীর মানুষ সম্পকে নেতিবাচক ধারনার পরিবর্তন হয়ে সবসময় ইতিবাচক ধারনা তৈরী হবে। এতে করে আমরা গৌরনদী উপজেলাবাসীর স্বর্কীয়তা, নিজস্ব সংস্কৃতির ভালোদিক গুলো সবার সামনে সঠিকভাবে উপস্থাপিত হবে। এছাড়া গৌরনদী ডট নিউজে নিয়মিত এককভাবে অথবা নিউজ পার্টনারদের সাথে যৌথভাবে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ক্ষেত্রে তাদের সচেতনতামূলক, সভা, সেমিনার, গোল টেবিল আলোচনা, কর্মশালা ও বিভিন্ন ধরনের প্রতিযৌগিতার আয়োজন করবে।
গৌরনদী ডট নিউজে যেহেতু অনলাইন ভিত্তিক পত্রিকা সেহেতু ইন্টারনেটের প্রসার এর সাথে সাথে গৌরনদী ডট নিউজের অগ্রযাত্রা অনেকটাই নির্ভরশীল। আমাদের প্রবাসী ভাইয়েরা অনেকেই এখন ইন্টারনেট ব্যবহার করলেও স্থানীয়ভাবে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আনুপাতিক হারে অনেক কম।

সহযোগী প্রকাশনা : শুধু অনলাইন নয় অফলাইনের মানুষদেরকেও সঠিক তথ্য সেবা প্রদান করা এবং এ অঞ্চলের নতুন লেখক সৃষ্টির লক্ষে ‘গৌরনদী ডট নিউজ’ অফলাইন নামে একটি মাসিক ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নিয়েছে। যেখানে বৃহত্তর বরিশালের গৌরনদী উপজেলার প্রতিদিনকার সংবাদ প্রবাহ ছাড়াও এ অঞ্চলের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, আমাদের কৃতি সন্তানসহ নিত্যনতুন বিভাগ সমৃদ্ধ হয়ে ম্যাগাজিনটি শীঘ্রই নিয়মিতভাবে পাঠকের হাতে পৌঁছবে।
ব্যাবস্থাপনা : সম্পাদকীয় বোর্ড কতৃক গৌরনদী ডট নিউজে’র মূল ব্যবস্থাপনা পরিচালিত হচ্ছে। তবে পত্রিকাটির মানোন্নয়নে বিভিন্ন পরামর্শ ও সহায়তা প্রদানের লক্ষ্যে পত্রিকাটির একটি শক্তিশালী উপদেষ্টা পরিষদ গঠনের কাজ চলছে।
জনবল : দেশে এবং বিদেশে গৌরনদী ডট নিউজে এর বর্তমান সাংবাদিক ও কর্মকর্তা-কর্মচারী ২৫ জন।
ব্যয় নির্বাহ : ‘গৌরনদী ডট নিউজ’ সাউথ বাংলা হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশন এর অধীনে একটি অলাভজনক প্রকল্প। শুরু থেকে গৌরনদী ডট নিউজের প্রতিষ্ঠাতা সম্পাদক এর ব্যক্তিগত ও পরবর্তীতে তার পরিচালনাধীন সাউথ বাংলা হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশন এর অর্থায়নে এখন পর্যন্ত গৌরনদী ডট নিউজের ব্যয় নির্বাহ চলে আসছে। তবে প্রকল্পটিকে টেকসই করার লক্ষে গৌরনদী ডট নিউজ একটি সহযোগী পরিবার গঠনের কাজ শুরু করছে। মূলত সহযোগী পরিবারের সদস্যদের মেম্বারশীপ ফি এবং কিছু বানিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে পত্রিকা/সংবাদ মাধ্যমটির ব্যয় নির্বাহ করার পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে সকলের সহযোগীতা একান্ত কাম্য।
পরিশেষে আপনার প্রতিষ্ঠানের/সংগঠনের ইতিবাচক কর্মকান্ডের খবর পাঠিয়ে গৌরনদী ডট নিউজের প্রকাশনাকে সমৃদ্ধ করার আহবান রইল।