রেস্টুরেন্টের গ্রিল চিকেন সস তৈরি হবে আপনার হেঁশেলেই! (দেখুন ভিডিওতে)

রেস্টুরেন্টে গ্রিলড চিকেন বা তন্দুরি চিকেনের সাথে ক্রিমি, ঘন একটা সস দেওয়া হয়। যারা বাইরে খাওয়া দাওয়া করেন তারা সবাই এর সাথে পরিচিত। টক দই বা মেয়নেজ নয়, অন্যরকম একটা স্বাদ এই সসটির। এই সসটি হুবহু কী করে ঘরে তৈরি করা যায়, তাই দেখে নিন আজকের এই ফিচারে। সাথে রইল রেসিপির ভিডিওটি।

উপকরণ

১ কাপ ফুল ক্রিম মিল্ক (ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নেওয়া)

দেড় টেবিল চামচ গুঁড়ো দুধ

হাফ চা চামচ সাদা সরিষা গুঁড়ো/পেস্ট

হাফ চা চামচ গোলমরিচ গুঁড়ো

সিকি চা চামচ লবণ

এক টেবিল চামচ চিনি

এক টেবিল চামচ লেবুর রস

দেড় টেবিল চামচ আচারের মশলা ও তেল

এক টেবিল চামচ অরেঞ্জ জেলি

এক কাপ তেল

এক চিমটি জর্দার মশলা (ইচ্ছা)

প্রণালী

১) দুধ, গুঁড়ো দুধ, সরিষা গুঁড়ো বা পেস্ট, গোলমরিচ, লবণ, চিনি, লেবুর রস, আচারে মশলা ও তেল, অরেঞ্জ জেলি সব একসাথে একটি ব্লেন্ডারে নিন। এতে তেলের তিনি ভাগের এক ভাগ দিন এবং ব্লেন্ড করে নিন। ৩০ সেকেন্ড টানা ব্লেন্ড করে ব্লেন্ডার বন্ধ করুন, এরপর আবার চালু করুন। এভাবে ২-৩ মিনিট ব্লেন্ড করে নিন যাতে তেল সব উপকরণের সাথে মিশে যায়।

২) এবার বাকি তেলের অর্ধেকটা দিয়ে আবারো একই উপায়ে ব্লেন্ড করুন ২-৩ মিনিট। সবশেষে বাকি তেলটুকু দিয়ে আবার ব্লেন্ড করে নিন ২-৩ মিনিট। এভাবে ৮-১০ মিনিটের মাঝে সস তৈরি হয়ে যাবে।

৩) এভাবে ব্লেন্ড করার ফলে যে সস তৈরি হয় সেটাই আপনি পরিবেশন করতে পারেন। তবে রেস্টুরেন্টের সসের রংটা আরেকটু গাড় হয়। আপনি ইচ্ছে করলে একটু জর্দার রং দিয়ে আবারো আধা মিনিট ব্লেন্ড করে নিতে পারেন।

তৈরি হয়ে গেলো মজাদার গ্রিল চিকেনের সস। পরিবেশন করতে পারেন ঘরে তৈরি গ্রিল বা তন্দুরি চিকেনের সাথে। অন্য কোনো ফাস্ট ফুডের সাথেও পরিবেশন করতে পারেন। ফ্রিজে এয়ার টাইট কন্টেইনারে ৭ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারেন এই সস।

দেখে নিতে পারেন রেসিপির ছোট্ট ভিডিওটি-

টিপস

– সাদা সরিষার গুঁড়ো না পেলে কালো সরিষার গুঁড়োও ব্যবহার করতে পারেন। গুঁড়ো না থাকলে সরিষা বাটা বা পেস্ট ব্যবহার করতে পারেন।

– যে কোন আচারে বয়ামে নিচের দিকে যে তেল এবং মশলাটা থাকে সেটা ব্যবহার করতে পারেন এই রেসিপিতে।

– যে কোন ব্র্যান্ডের অরেঞ্জ জেলি বা জ্যাম ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই সেটা অরেঞ্জ ফ্লেভারের হতে হবে।

সম্পাদনা : রুমানা বৈশাখী