ভবিষ্যতে সব সরকারি লেনদেন অনলাইনে হবে

ভবিষ্যতে সরকারের সকল লেনদেন অনলাইনের মাধ্যমে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

১৯ অক্টোবর বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পেপালের ‘জুম’ সেবা উদ্বোধনকালে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, এর মাধ্যমে দুর্নীতি কমে যাবে। সররকারের কাছে সঠিক হিসাব থাকবে।

সজীব ওয়াজেদ জয় আরও বলেন, আমাদের দেশের ভেতর যত লেনদেন হবে তা অনলাইনে হবে। বিশেষ করে সরকারি বেতনভাতা, মুক্তিযুদ্ধভাতাসহ বিভিন্ন ভাতা, সরকারের বিল, বিদ্যুতের বিল, পানির বিল, গ্যাসের বিল এসব লেনদেন এবং সরকারের যত ফি, লাইসেন্স ফি, পাসপোর্ট ফি অনলাইনের মাধ্যমে এবং মোবাইলের মাধ্যমে লেনদেন হবে।

তিনি আরও বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখনই আমরা এটি চেষ্টা করেছিলাম। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে আমরা কিছু পলিসি উদ্যোগ নিয়েছিলাম। তা প্রাইভেট সেক্টরের উপর ছেড়ে দিয়ে ছিলাম। সেই সময় কয়েকটি সার্ভিস দাড় হয়েছিল, তবে সেইভাবে তারা তা করতে পারেনি। তারা নিজেদের মধ্যে লেনদেন করতে পারে তবে সরকারি টাকা লেনদেন করতে পারেনি।

‘এখন আমরা আইসিটি মন্ত্রণালয় থেকে উদ্যোগ নিয়েছি। আমরা এই সিস্টেম বানাবো। এই সিস্টেম বানিয়ে আমরা বাংলাদেশ ব্যাংকের হাতে দিয়ে দেব। আর এই সিস্টেমের মাধ্যমে সরকারের সকল লেনদেন করা যাবে।এতে সরকারি ক্ষেত্রে দুর্নীতির সুযোগ আর থাকবে না। ভাতার টাকা সেবার টাকা মেরে নেয়ার সুযোগ কারো হাতে থাকবে না। সরকারি ফিস থেকে ঘুষ নেয়ার সুযোগ আর থাকবে না।’ যোগ করেন তিনি।

জুমের বিষয়ে তিনি বলেন, আগে দেশে বিভিন্ন চ্যানেলে প্রবাসী ও ফ্রিলান্স্যারদের টাকা আসতো। তবে এখন জুমের মাধ্যমে টাকা সহজেই প্রবাসীরা দেশে টাকা পাঠাতে পারবেন এবং ফ্রিল্যান্সাররা টাকা নিয়ে আসতে পারবেন। এ ছাড়া ফ্রিল্যান্সারদের সঙ্গে চিট করার বিষয়টি কমে যাবে।